পাকিস্তান : একটা দেউলিয়া হতে বসা দেশ আর কিছু পুনরুক্তি 


পাকিস্তান : একটা দেউলিয়া হতে বসা দেশ আর কিছু পুনরুক্তি 

বিভাবসু 


গত ০৫.০৪.২২-তারিখে ফেসবুকে ‘শ্রীলঙ্কা : একটা দেউলিয়া হয়ে যাওয়া দেশ আর কিছু আশঙ্কার কথা’ শিরোনামে একটি লেখা লিখেছিলাম। এই রচনাতেই আশঙ্কাপ্রকাশ করেছিলাম—

 ‘কান পাতলে এটাও শোনা যাচ্ছে যে, আরেকটি প্রতিবেশী দেশও দেউলিয়া হওয়ার পথে অনেকটাই এগিয়ে গেছে। স্বাধীনতা লাভের পর থেকে সাম্প্রদায়িক ভেদাভেদ, ধর্মীয় উন্মাদনা, কারণ না থাকলেও অন্যদেশের পেছনে লাগা বা তাকে সবসময় বিব্রত করাই যাদের মূল লক্ষ্য, সেই পাকিস্তানের আর্থিক অবস্থাও সঙ্গীন। ’ 

যারা একটু বিশ্বপরিস্থিতির খোঁজ রাখেন তারা জানেন এই আশঙ্কা আজ কতখানি সত্যি। সরকারিভাবে ঘোষণা হতে হয়তো আরো কিছুদিন লাগবে, কিন্তু ক্ষতি যা হবার তা ইতিমধ্যে হয়ে গেছে। আমাদের প্রতিবেশি একটি দেশ এখন দেউলিয়া হওয়ার মুখে।


আপনারা ভাবতে পারেন বিশ্বপরিস্থিতি নিয়ে আমার এইসব ভাবনার কারণ কী? অনেকগুলি কারণের মধ্যে দুটি কারণ প্রধান। একদম প্রথম কারণ মানবতার প্রশ্ন। মানুষের যন্ত্রণাতো মানবতারই যন্ত্রণা। মানুষ হিসেবে এই বেদনায় সহমর্মী না হতে পারাটা অপরাধ। একদল খারাপমানুষের লোভ ও লালসার শিকার সাধারণ মানুষ। অথচ তারা জানেও না তাদের অপরাধ কী? আরেকটা কারণ মানুষকে বোঝানোর চেষ্টা আমাদের জীবনে এইসমস্ত প্রতিষ্ঠানের কোনো প্রকৃত ভূমিকা নেই। দৈব বলে কিছু হয় না। যা কিছু ভালো-মন্দ মানুষই করে। ফলে প্রতারক, মিথ্যাচারীদের কথায় না ভুলে নিজের পরিশ্রমে, কর্মে বা চিন্তায় বিশ্বাস রেখে বাঁচতে হবে।


ব্যবসায়ীগোষ্ঠী, ধর্মীয়গোষ্ঠী, রাজনৈতিকগোষ্ঠী এবং রাষ্ট্র চারটি পরস্পর সহযোগীসংস্থা যারা সম্মিলিতভাবে মানুষকে শোষণ-শাসন চালায়। এই স্বার্থগোষ্ঠী পৃথিবীর প্রায় ৯০ শতাংশ সম্পদ, প্রাচীনকাল থেকেই ভোগ করে আসছে। আর প্রায় ৯০ শতাংশ মানুষকে এরা ক্রীতদাস করে রেখেছে। আর সেই প্রক্রিয়াকে চিরস্থায়ী রাখতে এরা পাবলিকের মধ্যে ধর্মীয়, জাতিগত, সামাজিক বা রাষ্ট্রিক হিংসা ছড়িয়ে দেয়। শুধু তাই-ই নয় এই হিংসা যাতে কখনোই শেষ না হয় তাই তাকে প্রতিমুহূর্তে ইন্ধন দিয়ে যায়। এরাই পৃথিবীর মালিকপক্ষ।


আর পাবলিক? 

পাবলিক তো পাবলিক। 

শ্রীলঙ্কা হোক, পাকিস্তান হোক তা বা ভারত, পাবলিক নির্বিকল্প সমাধিতে। ধর্মচক্র, রাষ্ট্রচক্র, রাজনৈতিকচক্র এবং ব্যবসায়ীচক্র মিলে যে লুটেরাসংঘ তার একনিষ্ঠ সেবায়েত। 


একটা দেশ দেউলিয়া হলে কার ক্ষতি? 

মালিকপক্ষের নিশ্চয়ই নয়? শ্রীলঙ্কা হলে শ্রীলঙ্কার পাবলিকের, পাকিস্তান হলে পাকিস্তানের পাবলিকের। ভারত হলে ভারতের পাবলিকের। মরে এই পাবলিকই। তখন ধর্ম, রাষ্ট্র ব্যবসায়ী বা নেতা যারা নিজেদের পাবলিকের রক্ষক হিসেবে প্রচার করে তারা পেছনের দরজা দিয়ে পালায়। এবং তাদের সম্পদ কখনো কমে না।


একটা দেশ দেউলিয়া হলে একটা সংস্কৃতি বিলুপ্ত হয়ে যায়। 

তাই সাধু সাবধান! 

ভোগ-উন্মাদনা, ধর্মীয় উন্মাদনা, সাম্প্রদায়িক উন্মাদনা থেকে দূরে থাকুন।

মানবতার পক্ষে থাকুন।

নবীনতর পূর্বতন

মোট পৃষ্ঠাদর্শন